Home » , , » টিআইবির তিন কর্মকর্তাকে সুপ্রিম কোর্টে আমন্ত্রণ

টিআইবির তিন কর্মকর্তাকে সুপ্রিম কোর্টে আমন্ত্রণ

Written By Unknown on Wednesday, January 12, 2011 | 1:13 AM

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) পাঠানো উত্তরসংবলিত প্রশ্নগুলো অনুধাবন ও মূল্যায়নের জন্য আলোচনা করতে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। চিঠিতে কাল বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটায় জাজেস লাউঞ্জে টিআইবির চেয়ারম্যানসহ তিন শীর্ষ কর্মকর্তাকে আমন্ত্রণ জানানো হয়েছে।
আজ বুধবার সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞার স্বাক্ষর করা একটি চিঠি টিআইবির চেয়ারম্যান এম হাফিজউদ্দিন খান বরাবর পাঠানো হয়। এই চিঠির অনুলিপি টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য অধ্যাপক মোজাফফর আহমেদ ও নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বরাবর পাঠানো হয়েছে।
কাল এই তিন শীর্ষ কর্মকর্তা যদি আসতে না পারেন, তবে কবে নাগাদ তাঁরা আসতে পারবেন তা জানাতে চিঠিতে অনুরোধ করা হয়েছে।
সেবা খাতে দুর্নীতিবিষয়ক টিআইবির জাতীয় খানা জরিপের উত্তরসংবলিত প্রশ্নমালার ছাপানো কপি (হার্ড কপি) সুপ্রিম কোর্টে ৯ জানুয়ারি পাঠানো হয়। খানা জরিপ ২০১০-এ প্রাপ্ত বিচার খাত-সম্পর্কিত উত্তরসংবলিত প্রশ্নমালার ৬৫০টি হার্ড কপি পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা ৬ জানুয়ারি জরিপের হার্ড কপি চেয়ে টিআইবির নির্বাহী পরিচালক বরাবরে চিঠি পাঠান।
জানা যায়, গত ২৩ ডিসেম্বর প্রকাশিত টিআইবির সেবা খাতে দুর্নীতিবিষয়ক জাতীয় খানা জরিপ ২০১০-এর ফলাফলে দেখা যায়, বিচারপ্রার্থীদের মধ্যে ৮৮ শতাংশ মানুষকেই ঘুষ দিতে হয় এবং তাদের নানা অনিয়মের শিকার হতে হয়। গত ২৮ ডিসেম্বর টিআইবির সাম্প্রতিক আলোচিত জরিপের প্রতিবেদন ও বিস্তারিত তথ্য-উপাত্ত চেয়ে দুর্নীতির নজরদারি করা সংস্থাটিকে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে প্রথম চিঠি পাঠানো হয়। টিআইবি ২৯ ডিসেম্বর ওই সব তথ্য ও প্রতিবেদন সুপ্রিম কোর্টে পাঠায়। ওই দিন টিআইবির জরিপের তথ্য-উপাত্ত পর্যালোচনার জন্য হাইকোর্ট বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে পাঁচ বিচারপতিকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়।
এরপর ২ জানুয়ারি স্বাক্ষরিত এক চিঠিতে বিচার বিভাগের দুর্নীতি সম্পর্কে টিআইবির করা প্রশ্ন এবং খানার দেওয়া উত্তর পাঠানোর জন্য সুপ্রিম কোর্ট টিআইবিকে চিঠি দেন। এতে বলা হয় বিচার বিভাগ-সম্পর্তিক দুর্নীতির খানা জরিপ, তথ্য-উপাত্তসংবলিত খানা জরিপ, ২০১০-এর বিচার বিভাগ-সংক্রান্ত দুর্নীতির ও হয়রানির প্রতিবেদনটি অস্পষ্ট ও অসম্পূর্ণ। এর পরিপ্রেক্ষিতে ৪ জানুয়ারি ‘সেবা খাতে দুর্নীতি: জাতীয় খানা জরিপ ২০১০’-এর প্রশ্নপত্রের একটি নমুনা কপি এবং বিচার বিভাগ সম্পর্কে উত্তরদাতা খানা (পরিবার) কর্তৃক প্রদত্ত উত্তর সমন্বিত একটি সিডি পাঠায় টিআইবি।
এরপর ৬ জানুয়ারি সুপ্রিম কোর্ট বিচার বিভাগের দুর্নীতি-সম্পর্কিত উত্তরসংবলিত প্রশ্নমালা (হার্ড কপি) ও উত্তর চেয়ে টিআইবিকে চিঠি দেন। সূত্র জানায়, ওই চিঠিতে বলা হয় কম্পিউটারে প্রয়োজনীয় সফটওয়্যার না থাকায় সেই সিডি খোলা যায়নি। তাই ছাপা কপি চাওয়া হয়। একই সঙ্গে বিচার বিভাগের দুর্নীতি-সম্পর্কিত উত্তরসংবলিত প্রশ্নমালা (হার্ডকপি) এবং ওই অভিযোগ-সম্পর্কিত অন্য কোনো তথ্য প্রাসঙ্গিক মনে হলে তা-ও পাঠাতে অনুরোধ করা যাচ্ছে। বিষয়টি জরুরি হিসেবে বিবেচনা করার জন্যও চিঠিতে উল্লেখ করা হয়।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. News 2 Blog 24 - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু