Home » , , , » সামরিক শক্তিতে যুক্তরাষ্ট্রের চেয়ে কয়েক দশক পিছিয়ে চীন

সামরিক শক্তিতে যুক্তরাষ্ট্রের চেয়ে কয়েক দশক পিছিয়ে চীন

Written By Unknown on Wednesday, January 12, 2011 | 1:12 AM

চীন বলেছে, সামরিক শক্তি ও প্রযুক্তির দিক দিয়ে তারা এখনো যুক্তরাষ্ট্রসহ অন্যান্য উন্নত দেশের চেয়ে কয়েক দশক পিছিয়ে আছে এবং তারা এখনো পর্যন্ত কোনো দেশের জন্য হুমকি নয়। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটসের বেইজিং সফরের সময় এ কথা বলেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লিয়াং গুয়াংলাই।

তিন দিনের সফরে চীনের উদ্দেশ্যে গত শনিবার বিমানে ওঠার পর গেটস বলেছিলেন, চীনের সামরিক শক্তি ও অস্ত্রসম্ভার বৃদ্ধিতে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। চীন প্রথমবারের মতো রাডার ফাঁকি দিতে পারে—এমন জঙ্গি বিমান বানিয়েছে। একই সঙ্গে তাদের তৈরি আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র যুদ্ধবিমানবাহী মার্কিন রণতরীতে আঘাত হানতে সক্ষম। এসব কারণে তিনি মার্কিন অস্ত্রসম্ভার বৃদ্ধি ও উন্নতির বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করছেন।
চীনা প্রতিরক্ষামন্ত্রী লিয়াং বলেন, ‘অস্ত্রের মানোন্নয়ন ও গবেষণায় আমরা যেসব পদক্ষেপ নিয়েছি, তা কোনো দেশকে লক্ষ্য করে নয় এবং এর জন্য কোনো দেশ হুমকির মুখে পড়বে না।’
চীন গত মাসে প্রথম রাডার ফাঁকি দেওয়ার উপযুক্ত জঙ্গি বিমান তৈরির ঘোষণা দেয়। গতকাল মঙ্গলবার দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে, ‘জে-২০’ নামের ওই জঙ্গি বিমান সফলভাবে প্রথমবারের মতো আকাশে উড়েছে। এ সংক্রান্ত ছবিও ছাপা হয়েছে রাষ্ট্রীয় পত্রিকা গ্লোবাল টাইমস ও বার্তা সংস্থা সিনহুয়ার ওয়েবসাইটে। দেশের দক্ষিণাঞ্চলীয় চেংদু শহরের আকাশে ১৫ মিনিট ওড়ার পর সফলভাবে তা অবতরণ করে। এ ছাড়া চীন সম্প্রতি তৈরি করেছে আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র, যা যুদ্ধবিমানবাহী মার্কিন রণতরীতে আঘাত হানতে সক্ষম। এ ধরনের ক্ষেপণাস্ত্র চীনই প্রথম তৈরি করেছে।
গেটস বলেছেন, ‘সব ক্ষেত্রেই আমরা নজর রাখছি। চীনের রণতরীবিধ্বংসী ও আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের উন্নয়নের বিষয়টি প্রতিরক্ষীমন্ত্রী হওয়ার পর থেকে আমাদের উদ্বিগ্ন করে রেখেছে।’ তবে বেইজিংয়ে চীনা ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকে উভয় পক্ষই দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে যৌথ কমিটি গঠনের বিষয়ে রাজি হয়েছে।
গেটস বলেন, ‘যোগাযোগ বৃদ্ধি ও ভুল বোঝাবুঝি কমানোর লক্ষ্যে আমরা জোরালো পদক্ষেপ নিয়েছি। দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক খুবই মজবুত এবং এর সঙ্গে রাজনৈতিক পরিবর্তনের সম্পর্ক নেই।’ তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত অস্ত্র বিক্রি নিয়ে গত বছর চীন ও মার্কিন সামরিক সম্পর্কের বেশ অবনতি হয়। এ ছাড়া পীতসাগরে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যৌথ নৌ-মহড়ার তীব্র প্রতিবাদ জানায় চীন।
এদিকে গতকাল মঙ্গলবার চীনের প্রেসিডেন্ট হু জিনতাওয়ের সঙ্গে বৈঠক করেছেন গেটস। এ সময় জিনতাও জানিয়েছেন, গেটসের এই সফর দুই দেশের সামরিক বাহিনীর সম্পর্কের উন্নতির ইঙ্গিত এবং এর মাধ্যমে উভয় পক্ষের মধ্যে বিনিময় বাড়বে। জবাবে গেটস জানিয়েছেন, তাঁর এই সফরের মধ্য দিয়ে দুই দেশের সামরিক সম্পর্কের দীর্ঘমেয়াদি উন্নতি হবে। এএফপি, রয়টার্স ও টেলিগ্রাফ।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. News 2 Blog 24 - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু