Home » , » ঢাকা আন্তর্জাতিক বইমেলা শুরু হচ্ছে আজ

ঢাকা আন্তর্জাতিক বইমেলা শুরু হচ্ছে আজ

Written By Unknown on Tuesday, December 7, 2010 | 6:27 AM

ঢাকা আন্তর্জাতিক বইমেলা আজ বুধবার শুরু হচ্ছে। ১৬ ডিসেম্বর পর্যন্ত মেলা চলবে। তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ আজ বিকেল চারটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ মেলার উদ্বোধন করবেন। মেলায় এবারের প্রতিপাদ্য ‘রূপকল্প ২০২১: রূপায়নে গ্রন্থ’। সচিবালয়ের তথ্য অধিদপ্তরের সম্মেলন-কক্ষে গতকাল মঙ্গলবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী জানান, জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে ১৯৯৫ সাল থেকে এ বইমেলা হচ্ছে।
এর আগে ‘ঢাকা বইমেলা’ নামে ১৪ বার মেলাটি হয়। আর এবার নিয়ে তৃতীয়বারের মতো ‘ঢাকা আন্তর্জাতিক বইমেলা’ নামে মেলাটি হচ্ছে। ছুটির দিন বাদে প্রতিদিন বেলা দুইটা থেকে রাত নয়টা পর্যন্ত মেলা চলবে। ছুটির দিন মেলা চলবে বেলা ১১টা থেকে রাত নয়টা পর্যন্ত।
১৫১টি প্রকাশনা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংস্থার ২২৩টি স্টল থাকছে এবারের মেলায়। মেলার বাজেট ৩০ লাখ টাকা। দর্শনার্থীদের মেলায় ঢুকতে লাগবে পাঁচ টাকা। বিদেশি প্রকাশনা প্রতিষ্ঠানের মধ্যে ভারতের ন্যাশনাল বুক ট্রাস্ট, ইরান কালচারাল সেন্টার এবং বিশ্বব্যাংকের ঢাকা অফিস বইমেলায় অংশ নেবে।
মেলা উপলক্ষে আজ সকাল নয়টায় গণগ্রন্থাগার অধিদপ্তরের চত্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনের সড়ক পর্যন্ত বর্ণাঢ্য ‘বুক-র‌্যালি’ অনুষ্ঠিত হবে। বইমেলার মঞ্চে প্রতিদিন সন্ধ্যায় সংগীতানুষ্ঠানের আয়োজন করা হবে। এ ছাড়া সেমিনার, লেখক-পাঠক-প্রকাশক মুখোমুখি অনুষ্ঠান, রাজধানী ঢাকার ৪০০ বছর পূর্তি উপলক্ষে মুক্ত আলোচনা, মুক্তিযুদ্ধ-বিষয়ক বিশেষ আলোচনা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচনের মতো অনুষ্ঠান থাকছে।
রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থা- পনায় ছাত্রছাত্রী দলগতভাবে বিনা টিকিটে বইমেলা পরিদর্শনের সুযোগ পাবে। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সংস্কৃতিসচিব সুরাইয়া বেগম, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি রফিক আজাদ এবং প্রধান তথ্য কর্মকর্তা হারুন অর রশিদ উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী: ঢাকা আন্তর্জাতিক বইমেলা উপলক্ষে দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি জিল্লুর রহমান বলেন, বই অতীত ও বর্তমানের মধ্যে সেতুবন্ধ রচনাসহ যুগে যুগে বিভিন্ন মনীষীর লব্ধ জ্ঞান, চিন্তাচেতনা ও সৃজনশীলতা এক যুগ থেকে আর যুগে পৌঁছে দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, এবারের বইমেলার প্রতিপাদ্য অত্যন্ত সময়োপযোগী। নতুন পাঠক তৈরি, সচেতনতা বৃদ্ধি এবং গ্রন্থ প্রচারে এ বইমেলা কার্যকর ভূমিকা রাখবে।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. News 2 Blog 24 - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু