Home » , , , » নয়া দিগন্তের সংবাদ- তথ্য ফাঁসের জন্য অ্যাসাঞ্জ নয়, যুক্তরাষ্ট্রই দায়ী : অস্ট্রেলিয়া

নয়া দিগন্তের সংবাদ- তথ্য ফাঁসের জন্য অ্যাসাঞ্জ নয়, যুক্তরাষ্ট্রই দায়ী : অস্ট্রেলিয়া

Written By Unknown on Wednesday, December 8, 2010 | 4:15 AM

স্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী কেভিন রাড বলেছেন, উইকিলিকসে আড়াই লাখ কূটনৈতিক তথ্যপ্রবাহ ফাঁস হওয়ার জন্য যুক্তরাষ্ট্রই দায়ী, সংবাদমাধ্যমটির প্রতিষ্ঠাতা ও সম্পাদক জুলিয়ান অ্যাসাঞ্জ নন।
কেভিন রাড বলেন, এই তথ্য ফাঁসের ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাকেই প্রশ্নবিদ্ধ করেছে। তিনি আরো বলেন, তথ্যপ্রবাহে তার সম্পর্কে যে সমালোচনা হয়েছে করা হয়েছে তা নিয়ে তিনি চিন্তিত নন।
কেভিনের এ অবস্খানকে সমর্থন করেছেন প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড। কেভিনের মন্তব্যেরও প্রশংসা করে গিলার্ড বলেন, ‘তিনি অত্যন্ত চমৎকার কাজ করছেন।’

ছয়টি অপরাধের অভিযোগে অ্যাসাঞ্জকে লন্ডনের পুলিশ গ্রেফতার করে। সুইডেনে অ্যাসাঞ্জ এসব অপরাধ করেন জানা দেশটির সরকার তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করে।
তথ্য ফাঁস হওয়ার পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড অ্যাসাঞ্জের উদ্দেশে ‘মোটাদাগে দায়িত্বজ্ঞানহীন’ বলে মন্তব্য করেন। অ্যাসাঞ্জও কম যান না। তিনি জুলিয়া গিলার্ডের সরকারকে লজ্জাজনকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগী বলে মন্তব্য করেন।
গত কয়েক সপ্তাহে বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক তৎপরতার আড়াই লাখেরও বেশি গোপন দলিল ফাঁস করে দেয়। ওয়াশিংটন এ ঘটনাকে দায়িত্বজ্ঞানহীন ও আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর আক্রমণ বলে মন্তব্য করেন।
বার্তাসংস্খা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে কেভিন রাড বলেন, ‘আড়াই লাখ গোপন তথ্যপ্রবাহ ফাঁস হওয়ার জন্য কেবল অ্যাসাঞ্জই দায়ী নন, আমেরিকানরাও এ জন্য দায়ী।’

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. News 2 Blog 24 - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু