Home » , , » রংপুরের উন্নয়নের দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

রংপুরের উন্নয়নের দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

Written By Unknown on Saturday, January 8, 2011 | 7:31 PM

লাকার পুত্রবধূ হিসেবে রংপুরকে নতুনভাবে সাজিয়ে তোলার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমরা মিথ্যা আশ্বাসে বিশ্বাসী নই, আমাদের নির্বাচনী প্রতিশ্র“তি ছিল রংপুরকে বিভাগ করব, করেছি। সিটি করপোরেশন, ডিআইজির কার্যালয় গড়ে তোলা এখন সময়ের ব্যাপার। এই রংপুরকে মেট্রোপলিটন নগরীসহ পরিকল্পিত এক নগরী হিসেবে গড়ে তুলব।

আমি নিজেই এই নবপ্রতিষ্ঠিত বিভাগের উন্নয়নের দায়িত্ব নিলাম।’ দেশে গ্যাসের ঘাটতির কথা উল্লেখ করে তিনি বলেন, উৎপাদন সাপেক্ষে এ অঞ্চলে গ্যাস সরবরাহ করা হবে।
প্রধানমন্ত্রী বলেন, ‘শুধু রংপুর নয়, সারা দেশের মানুষের জন্য আমাদের যেসব নির্বাচনী প্রতিশ্র“তি ছিল, ক্ষমতা ছাড়ার আগে তার সবটাই আমরা পূরণ করব।’ গতকাল শনিবার রংপুর জিলা স্কুল মাঠে এক বিশাল জনসভায় শেখ হাসিনা এ ঘোষণা দেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে দারিদ্র্য ও ক্ষুধামুক্ত দেশ হিসেবে গড়ে তোলার। প্রত্যেক মানুষ যাতে দুই বেলা পেট পুরে ভালোভাবে খেয়ে-পরে, কাজ করে বেঁচে থাকতে পারে, সে লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। নির্বাচনের আগে আমরা বলেছিলাম, এ অঞ্চলের মঙ্গা শব্দটি আমরা মুছে ফেলব। ক্ষমতায় আসার এ দুই বছরে কোথাও মঙ্গা দেখিনি। আমরা খাদ্য উৎপাদনব্যবস্থা উন্নীত করার úরিকল্পনা নিয়েছি। মঙ্গা মৌসুমে অধিক ফসল উৎপাদনের জন্য গবেষণা করে নতুন নতুন জাতের ধান আবিষ্কার করেছি। কার্তিক মাসে যখন কাজ থাকে না তখনো নতুন উদ্ভাবিত সেই ধান কেটে মঙ্গা দূরীকরণের ব্যবস্থা নিয়েছি। কৃষক যাতে ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারে, আমরা সে ব্যবস্থা নিয়েছি এবং ভর্তুকির টাকা কৃষক যাতে সরাসরি পায়, সে ব্যবস্থাও নিয়েছি।’
১৯৯৮ সালে তাঁর সরকারের সময়ে নীলফামারীর উত্তরা ইপিজেড প্রতিষ্ঠার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘অচিরেই আমরা সৈয়দপুর রেল কারখানা ও বিমানবন্দর চালু করারও উদ্যোগ নেব।’ তিনি বলেন, বালাসী ঘাট, বাহাদুরাবাদ ঘাটে রেল ও সড়ক সেতু নির্মাণেরও পরিকল্পনা নেওয়া হয়েছে। তিনি রংপুরে একটি আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম, সুইমিং পুল, নারীদের খেলাধুলার জন্য ইনডোর স্টেডিয়াম ছাড়াও পৃথক স্টেডিয়াম নির্মাণের প্রতিশ্র“তি দেন।
প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত সমৃদ্ধ ডিজিটাল সোনার বাংলা হিসেবে গড়ে তোলা হবে। বর্তমান সরকারের দুই বছরের কাজের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের সরকার গঠনের মাত্র দুই বছরের মধ্যে আমরা দুই লাখ বেকার যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। ভবিষ্যতে দেশের একজনকেও বেকার রাখব না।’ শিক্ষাব্যবস্থার অগ্রগতির কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আগে শুধু প্রাথমিক পর্যায়ে বিনা মূল্যে বই সরবরাহ করা হতো। আমরা মাধ্যমিক পর্যায়েও বই দিচ্ছি এবং আগামীতে ডিগ্রি পর্যন্ত শিক্ষার্থীদের বই সরবরাহ করব।’ ২০১৪ সালের মধ্যে নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়ে তোলার ব্যাপারে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
রংপুর জেলা আওয়ামী লীগের আহ্বায়ক আবুল মনসুর আহমেদের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন মহাজোটের অন্যতম শরিক দল জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ, সংসদ সদস্য রওশন এরশাদ, অ্যাডভোকেট ফজলে রাব্বী, খালেদ মাহমুদ, মোজাহারুল হক, জাফর আলী, টিপু মুন্সী ও ইকবালুর রহীম; চৌধুরী খালেকুজ্জামান, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ আফজাল, জেলা জাসদের সাধারণ সম্পাদক সাখাওয়াত রাঙ্গা, ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম হাক্কানী, জাপা প্রেসিডিয়াম সদস্য মশিউর রহমান রাঙ্গা, পৌর মেয়র আবদুর রউফ মানিক প্রমুখ। এ ছাড়া মঞ্চে ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বেসরকারি বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী জি এম কাদের, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আবদুল আহাদ, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন, হামিদা বানু শোভা, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।
মহাজোট আছে, থাকবে : এরশাদ
জনসভায় এরশাদ বলেন, ‘২০০৬ সালের ১৮ ডিসেম্বর আমরা মহাজোট গঠন করে বাংলাদেশের রাজনীতিতে নতুন মাত্রা যোগ করেছি। মহাজোট ভোটের জন্য নয়, প্রতিশ্র“তি রক্ষার জন্য গঠিত হয়েছে। ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য মহাজোট আছে এবং থাকবে।’ মহাজোট ক্ষমতায় এসেছে বলেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের বিচার হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচারের কাজও এখন চলছে এবং মহাজোটের সময়েই তাদের বিচার শেষ হবে।’ এ জনসভায় মহাজোট আরো শক্তিশালী হলো উল্লেখ করে তিনি বলেন, ‘বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের পুত্রবধূ, এটা আমাদের গর্ব।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে রংপুরে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের দাবি জানিয়ে তিনি আরো বলেন, “রংপুরের মানুষ আর ‘মফিজ’ থাকতে চায় না।”
জনসভায় যোগ দেওয়ার আগে প্রধানমন্ত্রী দুপুর ১টায় হেলিকপ্টারযোগে গঙ্গাচড়া উপজেলার পানাপুকুর এলাকায় পৌঁছান। এ সময় সেনাবাহিনীর প্রধান জেনারেল মোহাম্মদ আবদুল মুবীন ও ৬৬ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল এহতেশাম উল হক তাঁকে অভ্যর্থনা জানান। প্রধানমন্ত্রী সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের ২২২ পদাতিক ব্রিগেড গ্র“প এবং ডিভিশনের অন্তর্ভুক্ত কয়েকটি ইউনিটের শীতকালীন যৌথ মহড়া প্রত্যক্ষ করেন। সেখানে মধ্যাহ্নভোজ শেষে বিকেলে প্রধানমন্ত্রী বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। এ ছাড়া নবনির্মিত বাংলাদেশ ব্যাংক ভবন ও জেলা প্রশাসকের কার্যালয়ের উদ্বোধন করেন তিনি।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. News 2 Blog 24 - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু