Home » , , » আর্থিক ক্ষতি সামাল দেওয়ার ক্ষমতা উইকিলিকসের নেই

আর্থিক ক্ষতি সামাল দেওয়ার ক্ষমতা উইকিলিকসের নেই

Written By Unknown on Tuesday, January 11, 2011 | 11:09 PM

যৌন হয়রানির মামলায় উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে সুইডেনে হস্তান্তর করা হবে কি না, সে ব্যাপারে আদালত পূর্ণাঙ্গ শুনানির দিন ধার্য করেছেন আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারি। এ বিষয়ে শুনানির জন্য গতকাল মঙ্গলবার অ্যাসাঞ্জকে লন্ডনের আদালতে হাজির করা হয়। সংক্ষিপ্ত শুনানি শেষে আদালত এই দিন ধার্য করেন। এদিকে গতকাল ফ্রান্সে প্রচারিত এক সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ বলেছেন, আরও আর্থিক ক্ষতি সামাল দেওয়ার ক্ষমতা উইকিলিকসের নেই।
লন্ডনের দক্ষিণ-পূর্বাঞ্চলে উলভিচ ক্রাউন আদালতে জেলা জজ নিকোলাস ইভান্স ১০ মিনিটের শুনানি শেষে পূর্ণাঙ্গ শুনানির এই দিন ধার্য করেন। আদালতে অ্যাসাঞ্জকে শুধু তাঁর নাম ও ঠিকানা জিজ্ঞেস করা হয়। একই আদালতে পূর্ণাঙ্গ শুনানি হবে। গতকালের শুনানিতে ৭ ও ৮ ফেব্রুয়ারির শুনানির সময় অ্যাসাঞ্জকে জামিনে লন্ডনের ফ্রন্টলাইন ক্লাবে (৬ ও ৭ ফেব্রুয়ারি) রাত কাটানোর অনুমতি দেওয়ার ব্যাপারেও সম্মতি দিয়েছেন বিচারক। সাংবাদিকদের পরিচালিত ওই ক্লাব থেকেই ব্রিটেনে কার্যক্রম পরিচালনা করে উইকিলিকস।
শুনানি শেষে অ্যাসাঞ্জ সাংবাদিকদের বলেন, ‘আদালতের আজকের (মঙ্গলবার) পদক্ষেপে আমরা সন্তুষ্ট। উইকিলিকসের সঙ্গে আমাদের কার্যক্রম এগিয়ে চলছে।’
গত ১৬ ডিসেম্বর জামিনে মুক্ত হওয়ার পর থেকে ফ্রন্টলাইন ক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা ভন স্মিথের খামারে অবস্থান করছেন অ্যাসাঞ্জ। যৌন নিপীড়নের মামলায় সুইডেনে জারি করা গ্রেপ্তারি পরোয়ানাবলে গত ৭ ডিসেম্বর লন্ডন থেকে অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করে পুলিশ।
গতকাল ফ্রান্সে প্রচারিত এক সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ বলেছেন, উইকিলিকস আরও আর্থিক ক্ষতি সামাল দেওয়ার অবস্থায় নেই। ফ্রান্সভিত্তিক বেতারকেন্দ্র ইউরোপ ওয়ানকে দেওয়া সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ জানান, গত নভেম্বরে গোপন মার্কিন কূটনৈতিক তারবার্তা প্রকাশ শুরু করার পর থেকে প্রতি সপ্তাহে সাড়ে ছয় লাখ ডলার করে হারাচ্ছে তাঁর প্রতিষ্ঠান। তিনি বলেন, এভাবে চলতে থাকলে উইকিলিকস বেশি দিন টিকে থাকতে পারবে না। প্রতিষ্ঠানের জন্য অনলাইনে বিভিন্ন দাতার পাঠানো অর্থপ্রাপ্তি বন্ধ হয়ে যাওয়াতেই এই বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছে উইকিলিকস। তবে ওয়েবসাইটটি গোপন নথি ফাঁস করা চালিয়ে যাবে বলেও জানান তিনি।
মার্কিন গোপন দলিল ফাঁস করার পর যুক্তরাষ্ট্রভিত্তিক একাধিক অনলাইন আর্থিক প্রতিষ্ঠান উইকিলিকসের অ্যাকাউন্টে লেনদেন স্থগিত করে।
এ ছাড়া উইকিলিকসের এক বিবৃতিতে গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় মার্কিন কংগ্রেস সদস্য গ্যাব্রিয়েল গিফোর্ডসের প্রতি সহানুভূতি জানিয়েছেন অ্যাসাঞ্জ। ওই ঘটনায় নিহত ছয়জনের প্রতিও শ্রদ্ধা জানান তিনি। বিবৃতিতে অ্যাসাঞ্জ বলেন, যুক্তরাষ্ট্রে কয়েকজন রাজনীতিক উইকিলিকসের কর্মী ও তাঁর বিরুদ্ধে সহিংস বক্তব্য রেখেছেন। তাঁকে তালেবানের মতো খুঁজে বের করে হত্যার আহ্বান জানানো হয়েছে। এ ধরনের বক্তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য মার্কিন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।
যুক্তরাষ্ট্রে মৃতুদণ্ডের আশঙ্কা: জুলিয়ান অ্যাসাঞ্জের আইনজীবী বলেছেন, অ্যাসাঞ্জকে সুইডেন কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হলে, তাঁকে যুক্তরাষ্ট্রে পাঠিয়ে দেওয়ার ঝুঁকি রয়েছে। মার্কিন গোপন নথি ফাঁসের কারণ দেখিয়ে তাঁকে যুক্তরাষ্ট্রে নেওয়া হতে পারে। এ ব্যাপারে গতকালের শুনানির নথিতে বলা হয়, মার্কিন কর্তৃপক্ষ সুইডেনের কাছ থেকে অ্যাসাঞ্জকে নিজেদের কাছে নিতে চাইতে পারে। যুক্তরাষ্ট্রে পাঠানো হলে সেখান থেকে তাঁকে গুয়ানতানামো বে বন্দিশিবির বা অন্য কোথাও পাঠিয়ে দেওয়া হতে পারে। তাঁকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হতে পারে। একটি ওয়েবসাইটে আসামিপক্ষের এই নথি প্রকাশ করা হয়। এএফপি, বিবিসি।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. News 2 Blog 24 - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু