Home » , » মেহনাজ বিনতে সিরাজ এর দুটি কবিতা

মেহনাজ বিনতে সিরাজ এর দুটি কবিতা

Written By Unknown on Saturday, June 4, 2011 | 8:42 PM

আমার ছেলেবেলা

আসব আমি এই দেশেতে
সবুজ ধানের শীষে
প্রকৃতিরই রূপের মায়ায়
মানব সঙ্গ মিশে।

পুকুর পাড়ে, নদীর তীরে
ঢেউ যে খেলা করে
ভেসে যাবো সেথায় আমি
ডিঙ্গি নাওয়ে চড়ে।


গাছের ছায়া, ফুলের মায়া
মনের সাথে মিশে
স্বপ্ন রঙ্গিন ছায়া তলে
শিশির ভেজা ঘাসে।

বটের ছায়ায়, বকুল তলায়
বকুল ফুলের পরে
ফুলের গন্ধে যায় যে ভেসে
শীতের আমেজ ভোরে।

মাঠে ফলে সোনার ফসল
কৃষাণ ঘরে তোলে
তাইতো আমি ঘুমিয়ে আছি
সবুজ মাঠের কোলে।


মাতা ভক্তি

একদা মায়ের ভীষন অসুখ
বায়োজীদ পড়ার ঘরে
অসুস্থ মা ঘুম নাই চোখে
পানি পিপাসায় মরে।
জ্বরে তো মায়ের গা যায় পুড়ে
ঘুম নাই দুটি চোখে,
মা বললেন একটু পানি
ঢাল বায়োজীদ মুখে।
বায়োজীদ তখন পড়ি কি মরি
যায় কলসির দ্বারে
সেথায় গিয়ে দেখে
এতটুকু পানি নাই কলসিতে পড়ে;
বায়োজীদ তখন গভীর আঁধারে
কূপের কাছে যায়
সেথায় গিয়ে কলসিতে ভরে
পানি নিয়ে আসে তায়।
বায়োজীদ যখন পানি নিয়ে
মায়ের কাছে যায়,
মা তখন ঘুমে বিভোর-
বায়োজীদ দেখতে পায়।
বায়োজীদ ভাবে অসুস্থ মা
ঘুম ভাঙ্গা কি ঠিক হবে!
বায়োজীদ তখন পানি নিয়ে গ্লাসে
দাঁড়ায় শিয়রের আগে।
সকালে মা ঘুম থেকে উঠে
ছেলেকে দেখতে পেয়ে
মায়ের প্রতি ভক্তি দেখে
প্রাণ ভরে দোয়া করে।
ইনি হলেন বিশ্ব ওলী
বায়োজীদ বোস্তামী
তাইতো আজ শপথ করি
তার আদর্শে অনুপ্রাণিত আমি।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. News 2 Blog 24 - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু